তাওয়াক্কুফ: একটি হারানো নৈপুণ্যের পুনরুজ্জীবন

– শাইখ মুসা ফারবার

তাওয়াক্কুফ হচ্ছে যখন একজন গবেষক কোন নির্দিষ্ট বিষয়ে মতামত প্রদানের ন্যায্যতার জন্য অপর্যাপ্ত কারণের দাবি করেন। উদাহরণস্বরূপ, একজন ফকিহ একটা সমস্যা উল্লেখ করে এর কোন সমাধান উল্লেখ করা থেকে বিরত থাকতে পারেন অথবা তিনি অনেকগুলো অপশন উল্লেখ করে এটা বলতে পারেন যে কোন অপশনটি বেশি সঠিক এ ব্যাপারে তার কাছে পর্যাপ্ত তথ্য নেই।

এই মতামত প্রদান থেকে বিরত থাকা তার সংযমের ইচ্ছাকৃত কর্ম। এটা শুধুমাত্র জনসম্মুখে ঘোষণা দেয়া থেকে বিরত থাকার চেয়েও বেশিকিছু এবং ব্যক্তিগত সম্ভাব্য মতামত থেকে বিরত থাকা পর্যন্ত বিস্তৃত হতে পারে।

নিষ্পত্তিমূলক মতামত নেই বলে মেনে নেওয়াটা নিজের দক্ষতা ও জ্ঞানের সীমার প্রতি সচেতনতার ফল। এটা তার উত্তম চরিত্রের প্রতিফলন। বিশেষত, এটা আন্তরিকতা, সততা, নম্রতা ও তাকওয়াকে প্রতিফলিত করে।

এরকম অসংখ্য উদাহরণ রয়েছে যেখানে আলিমগণ কোন নির্দিষ্ট ব্যাপারে নিষ্পত্তিমূলক ফয়সালা দেননি এবং যেখানে একজন আলিম কোন বিষয়ে একটা মত প্রদান করেছেন পরবর্তীতে সেই বিষয়ে কোন মত রাখা থেকে বিরত থেকেছেন। প্রথমটির একটি প্রসিদ্ধ উদাহরণ হচ্ছে যখন ইমাম মালিককে (রাহিমাহুল্লাহ‌) একাধারে অনেকগুলো প্রশ্ন করা হয়েছিল এবং বেশিরভাগ প্রশ্নের উত্তরে তিনি “আমি জানি না” বলেছিলেন।

দুঃখজনকভাবে, বর্তমানে আমরা মনে করি একজনের প্রতিটি ব্যাপারে একাধিক সম্ভাবনা নির্বাচন তো দূরের কথা একটা মত থাকাই লাগবে এবং তার সেই মতকে প্রকাশ করা লাগবে। (এবং তাকে সেটা অবশ্যই করতে হবে। পাশাপাশি তার মতামতকে ‘গ্রহণযোগ্য’ হতে হবে।) এক্ষেত্রে তার মতামত রাখা বা সেটাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান থাকুক আর নাই থাকুক। যখন গবেষক ব্যক্তিটি মতামত রাখা ও তা প্রকাশ করার জন্য দায়ী তখন আমরা বাদবাকিরা এমন একটা পরিবেশ সৃষ্টির জন্য দায়ী যেখানে কোন মত প্রদান থেকে বিরত থাকাকে (তাওয়াক্কুফ) অযোগ্যতা, অক্ষমতা, মূর্খতা ও অপরিপক্বতার নির্দেশক হিসেবে বিবেচনা করা হয়। বরং এটাকে যোগ্যতা, সক্ষমতা, জ্ঞান ও পরিপক্বতার নির্দেশক হিসেবে বিবেচনা করা প্রয়োজন। মানুষকে বিচার-বিবেচনা ছাড়াই দ্রুত মতামত দেয়ার জন্য পীড়াপীড়ি করার চেয়ে এটা তাদেরকে বিষয়টা নিয়ে আগাগোড়া ভাবতে, বিকল্প গ্রহণ করতে ও সেই সকল ব্যাপারগুলোতে সময় দিবে যা আমরা অন্যক্ষেত্রের বিশেষজ্ঞদের দিয়ে থাকি।

এবং আল্লাহ সবচেয়ে ভাল জানেন।


Main Article: Reviving the Lost Art of Al-Tawaqquf | Musa Furber

Featured Image: Image by Olga_spb on Freepik

Translation by Osman Harun Sani

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *